মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

মাসিক সমন্বয় সভার কার্যবিবরণী

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপজেলা  পরিষদ কার্যালয়

আলীকদম,বান্দরবান পার্বত্য জেলা।

 

উপজেলা পরিষদের মাসিক সভার কার্যবিবরণীঃ

 

সভাপতি:                         মোঃ রিটন

                                  ভাইস চেয়ারম্যান

                                  পক্ষে-চেয়ারম্যান, উপজেলা পরিষদ

                                  আলীকদম, বান্দরবান পার্বত্যজেলা।

                                     

সভার স্থান             :           উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ।

সভার তারিখ          :           ১২/১২/২০১৩ খ্রিঃ।

আলোচ্য মাস          :           নভেম্বর/২০১৩ খ্রিঃ।

সভার উপস্থিতি        :            পরিশিষ্ট-ক

 

                                    সভার প্রারম্ভে সভাপতি উপস্থিত সকল সম্মানিত সদস্যকে স্বাগত ও শুভেচ্ছা জানিয়ে সভার কার্যক্রম শুরুকরেন  এবং  তিনি  উপজেলা নির্বাহী অফিসারকে  অদ্যকার সভার কার্যসূচী সভায় উপস্থাপন এবং সভা পরিচালনা করার জন্য অনুরোধ করেন।

 

                                    উপজেলা নির্বাহী অফিসার বিগত সভার কার্যবিবরণী পাঠ করে শুনান এবং এতে কোন সংশোধনী না থাকায় কার্যবিবরণী সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়।

            সভায় বিভাগওয়ারী আলোচনাসহ গৃহীত সিদ্ধান্তসমূহ নিম্নে উপস্থাপন করা হল।

 

ক্রঃ নং

বিভাগের নাম

আলোচনা

সিদ্ধান্ত

বাস্তবায়নকারী

১.

স্বাস্থ্য বিভাগ

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা সভায় উপস্থিত না থাকায় উক্ত বিভাগেরকার্যক্রম সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।

 

নিয়মিত মাসিক সভায় উপস্থিত থাকার জন্য উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা

কৃষি বিভাগ

উপজেলা কৃষি অফিসার সভাকে জানান যে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, আলীকদমের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষেকৃষি বিভাগ সচেষ্ট রয়েছে। চলতি রবি/১৩-১৪ মৌসুমে পূর্বাঞ্চলীয় সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের(২য় পর্যায়) আওতায় ৬০টি প্রদর্শণী স্থাপনের মাধ্যমে বিভিন্ন প্রযুক্তি বাস্তবায়নের কাজ চলমান। লাগসই ও টেকসই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষক-কৃষানিদের আয় বৃদ্ধির জন্য কৃষি বিভাগ সক্রিয় আছে। পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর জন্য হোম গার্ডেনিং স্থাপন, জমির উর্বরতা বৃদ্ধির জন্য খামার জাত সার সংরক্ষণ এবং কম্পোষ্ট ও র্ভামি কম্পোষ্ট সার তৈরি ও ব্যবহার, সুষম সার ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি, উন্নতবীজ উৎপাদন ও সংরক্ষনের মাধ্যমে স্থানীয়ভাবে বীজের চাহিদা পূরণসহ পরিবেশ বান্ধব বালাই দমনের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির কার্যক্রম চলমান রয়েছে। আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক প্রশিক্ষণ এবং উদ্বুদ্ধ করা হচ্ছে। মংশৈপ্রুপাড়া বোরো সেচ নালা অকার্যকর থাকায় ২৫ একর জমিতে বোরো চাষ অসম্ভব হবে তাই তা মেরামত একান্তপ্রয়োজন মর্মে তিনি সভায় অভিমত প্রকাশ করেন।

ভবিষ্যতে কাজের এ ধারা অব্যহত রাখার জন্য জন্য  উপজেলা কৃষি কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

উপজেলা কৃষি  কর্মকর্তা

প্রকৌশল বিভাগ

উপজেলা প্রকৌশলীর প্রতিনিধি সভায় জানান যে, প্রকৌশল বিভাগের কার্যক্রম সঠিক নিয়মে চলছে।

নিয়মিত মাসিক সভায় উপস্থিত থাকার জন্য উপজেলা প্রকৌশলীকে অনুরোধ করা হয়।

 উপজেলা প্রকৌশলী

 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ

৪.১ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সভায় জানান যে, চলতি ২০১৩-২০১৪ অর্থ বৎসরে  গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষন(টিআর) কর্মসূচীর ১ম পর্যায়ে ১৬৯.৬২৯ মেঃটন খাদ্য শস্য বরাদ্দের বিপরীতে  ৪৪টি প্রকল্পে অধিন ১৬৯.৬২৯ মেঃটন খাদ্য শস্য ছাড় করা হয়েছে। তম্মধ্যে ৩৮টি প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে। কাজের অগ্রগতি ৮৮% ।

৪.২ ২০১৩-২০১৪ অর্থ বৎসরে  গ্রামীন অবকাঠামো  রক্ষণাবেক্ষন(টিআর) কর্মসূচী ২য় পর্যায়ে ১৬৯.৬২৯ মেঃটন খাদ্য শস্য বরাদ্দ পাওয়া গেছে। প্রাপ্ত বরাদ্দের বিপরীতে মোট-৪৭টি প্রকল্প জেলা কমিটির অনুমোদন পাওয়া গেছে। ৮৯.০০০মেঃটন খাদ্যশস্য ছাড় করা হয়েছে। কাজের অগ্রগতি ৬০%।

৪.৩  ২০১৩-২০১৪ অর্থ বৎসরে  মাননীয় সংসদ সদস্যের গ্রামীন অবকাঠামো  রক্ষণাবেক্ষন(টিআর) কর্মসূচী ১ম পর্যায়ে ৪০ মেঃটন খাদ্য শস্য বরাদ্দ পাওয়া গেছে। প্রাপ্ত বরাদ্দের বিপরীতে মোট-১৫টি প্রকল্প গ্রহণ করে ৪০ মেঃটন খাদ্যশস্য ছাড় করা হয়েছে। কাজের অগ্রগতি ৮৮%।

৪.৪ ২০১৩-২০১৪ অর্থ বৎসরে  মাননীয় সংসদ সদস্যের গ্রামীন অবকাঠামো  রক্ষণাবেক্ষন(টিআর) কর্মসূচী ২য় পর্যায়ে ৩০ মেঃটন খাদ্য শস্য বরাদ্দ পাওয়া গেছে। প্রাপ্ত বরাদ্দের বিপরীতে মোট-১০টি প্রকল্প গ্রহণ করে ১৮ মেঃটন খাদ্যশস্য ছাড় করা হয়েছে। কাজের অগ্রগতি ৬০%।

৪.৫ কাবিখা সাধারণ ১ম পর্যায়ের মোট ১৯৮.৩০০১ মেঃটন বরাদ্দ পাওয়া গেছে। ১৮টি প্রকল্প গ্রহণ করে অনুমোদনের জন্য জেলা প্রশাসক, বান্দরবান মহোদয়ের বরাবর প্রেরণ করা হয়েছে।

৪.৬ অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর(ইজিপিপি) অধীন মোট- ৭১,৪৪,০০০/- (একাত্তর লক্ষচুয়াল্লিশ হাজার)টাকার বিপরীতে ১৩টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। সর্বমোট উপকার ভোগীর সংখ্যা- ৮৯৩ জন। পুরুষ ৩১০জন এবং মহিলা-৫৮৩জন।

এছাড়া  বিভাগীয় কার্যক্রম যথা নিয়মে চলছে।

নীতিমালার আলোকে প্রকল্পের কাজ সম্পাদনের বিষযে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য উপজেলা প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তাকে  অনুরোধ করা হয়।

৪.১ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।

 

 

 

 

 

 

 

পরিবার পরিকল্পনা  বিভাগ

 উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার প্রতিনিধি সভায় জানান যে, আলীকদম উপজেলার ২টি ইউনিয়নে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণকারীদের মধ্যে খাবার বড়ি- ১৬৮৬ জন, কনডম-৪১৭ জন, ইনজেকটেবল- ২৫৯১ জন, আই.উই.ডি.-৬২৭ জন, ইপ্ল্যান্ট- ৬৪০ জন, স্থায়ী পদ্ধতির আওতায় পুরুষ-৫৯২ জন এবং মহিলা ৫২৮ জন, সর্বমোট গ্রহনকারী- ৭০৮১ জন, গ্রহণকারীর হর ৭৮.৫%। অন্য কোন সমস্যা নেই। বিভাগের কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

 

ভবিষ্যতে কাজের এ ধারা অব্যহত রাখারা জন্য উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা,

আলীকদম।

প্রাথমিক শিক্ষাবিভাগ

উপজেলা শিক্ষকর্মকর্তা সভায়  সভায় জানান যে, প্রাথমিক শিক্ষাসমাপনী পরীক্ষার খাতা মূল্যায়ন হচ্ছে। ডিসেম্বর/১৩ মাসের মধ্যে বই বিদ্যালয়ে পৌঁছিয়ে ০১ জানুয়ারি/২০১৪ তারিখ ছাত্র-ছাত্রীদের মধ্যে বই বিতরণ নিশ্চিত করার জন্য সরকারের সদয় নির্দেশনা রয়েছে। নিদের্শনা মোতাবেক পদক্ষেপ গ্রহণ হচ্ছে মর্মে তিনি সভায় অভিমত প্রকাশ করেন। এছাড়া বিভাগের কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে।

ভবিষ্যতে কাজের এ ধারা অব্যহত রাখারা জন্য   উপজেলা  শিক্ষাকর্মকর্তাকে অনুরোধ করা হয়।

উপজেলা শিক্ষাকর্মকর্তা

আলীকদম।

মৎস্য বিভাগ

উপজেলা মৎস্য কর্মকর্তা সভায় জানান যে, মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগের মাধ্যমে মাছ ধরা হচ্ছে মর্মে বিভিন্নভাবে মৌখিক অভিযোগ পাওয়া গেছে। অভিযোগটির সত্য যাচাই করা হচ্ছে মর্মে তিনি সভায় অভিমত প্রকাশ করেন।

মাতামুহুরী নদীতে বিষ প্রয়োগের অভিযোগটির সত্যতা যাচাই করে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য   উপজেলা মৎস্য কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা

প্রাণিসম্পদ বিভাগ

 

উপজেলা প্রাণিসম্পদকর্মকর্তার সভায় জানান যে,  উক্ত বিভাগের বিভাগীয় কার্যক্রম সঠিক নিয়মে চলছে।

ভবিষ্যতে কাজের এ ধারা অব্যহত রাখার জন্য উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা(ভাঃ)কে অনুরোধ করা হয়।

 উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা

মহিলা বিষয়ক বিভাগ

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সভায় উপস্থিত না থাকায় উক্ত বিভাগের কার্যক্রম সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।

  নিয়মিত মাসিক সভায় উপস্থিত থাকার জন্য উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা

 

১০

আলীকদম থানা

ভারপ্রাপ্ত কর্মকর্তা আলীকদম থানার সভায় জানান যে, সার্বিক অর্থে আলীকদম থানার আইন-শৃংখলা পরিস্থিতি ভাল।

আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য  ভারপ্রাপ্ত কর্মকর্তা, আলীকদম থানাকে অনুরোধ করা হয়। 

 

ভারপ্রাপ্ত কর্মকর্তা আলীকদম থানা।

১১

খাদ্য বিভাগ

 

 উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সভায় জানানযে,  খাদ্য বিভাগের বিভাগীয় কার্যক্রম সঠিক নিয়মে চলছে।

 

ভবিষ্যতে কাজের এ ধারা অব্যহত রাখার জন্য উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে অনুরোধ করা হয়।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক

১২

যুব উন্নয়ন বিভাগ

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার প্রতিনিধি সভায় জানান যে, যুব উন্নয়ন বিভাগের বিভাগীয় কার্যক্রম সম্পর্কে সঠিক নিয়মে চলছে ।

আগামী মাসিক সভায় আবশ্যিকভাবে উপস্থিত থাকার জন্য  জন্য উপজেলা উন্নয়ন কর্মকর্তাকে অনুরোধ জানানো হয়।

উপজেলা উন্নয়ন কর্মকর্তা,

আলীকদম।

১৩

বিদ্যুৎ বিভাগ

১৩.১ আবাসিক প্রকৌশলী, বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র, লামা সভায় জানান যে,লামা বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের অধীনে ৫২৫৪ জন গ্রাহক রয়েছে এবং প্রতিদিন ২ মেগাওয়ার্ড বিদ্যুৎ বরাদ্দ পাওয়া যায়। বর্তমান অর্থ বছরে ১৮ কিঃমিঃ বিদ্যুৎ লাইন স্থাপনের জন্য অনুমোদন পাওয়া গেছে। তম্মধ্যে লামায় ৯কিঃমিঃ এবং আলীকদম উপজেলা ৯ কিঃমিঃ বিদ্যুৎ লাইন স্থাপনের কাজ চলছে মর্মে তিনি সভায় অভিমত প্রকাশ করেন।

   এ বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে উপজেলা নির্বাহী অফিসার সভায় জানান যে, মংচাপাড়ায় বিদ্যুৎ লাইন সম্প্রসারণকে কেন্দ্র করে জনগণের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এলাকার শামিত্ম-শৃংখলা বজায় রাখার জন্য তড়িৎ পদক্ষেপ গ্রহণ করার জন্য সভায় উপস্থিত  আবাসিক প্রকৌশলী, বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র, লামাকে অনুরোধ করেন।

 জনাব মোঃ জামাল উদ্দিন, চেয়ারম্যান, ১নং আলীকদম ইউপি সভায় জানান যে, বাবু পাড়া এবং আমতলী পর্যন্তবিদ্যুৎ লাইন সম্প্রসারণ করার জন্য নির্বাহী প্রকৌশলীকে অনুরোধ করেছেন। কিন্তু অদ্যবধি কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না।

১৩.২ জনাব মোঃ হোসাইন, ওসি, আলীকদম থানা সভায় জানান যে, বিপুল পরিমান টাকার অংক উলেস্নখ করে বকেয়া বিদ্যুৎ বিল দাখিল করা হয়। কিন্তু কোন  সনের কোন মাসের বকেয়া বিল দাখিল করা হয়েছে তা বিলে উল্লেখ থাকেনা, যার প্রেক্ষিতে সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট হতে আদায় করে পরিশোধ  করাও সম্ভব হচ্ছে না। দিন দিন বকেয়ার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে মর্মে তিনি সভায় অভিমত প্রকাশ করেন।

আবাসিক প্রকৌশলী, বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র, লামা এ বিষয়ে সভায় জানান যে, বিভিন্ন প্রতিষ্ঠানের এবং সরকারি কোয়াটারের পূর্বের মিটারগুলো নষ্ট হয়ে গেছে। যার প্রেক্ষিতগতানুগতিক বিল দাখিল করা হচ্ছে। ডিজিটাল মিটার প্রতিস্থাপন করা হলে মিটার রিডিং অনুসারে বিল পাওয়া যাবে মর্মে তিনি সভায় অভিমত প্রকাশ করেন।

১৩.১ ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, আলীকদম, আবাসিক প্রকৌশলী, বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র, লামা এবং চেয়ারম্যান, ২নং চৈক্ষ্যংইউনিয়ন পরিষদ অদ্য ১২/১২/২০১৩খ্রিঃ তারিখ মংচাপাড়া এলাকা সরেজমিন পরিদর্শন করে বিরোধ মিমাংসার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্তগৃহীত হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

১৩.২  প্রতিষ্ঠান প্রধানগণ স্ব-স্ব উদ্যোগে ডিজিটাল মিটার প্রতিস্থাপন করবেন। আবাসিক প্রকৌশলী, বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র, লামা সন উল্লেখ পূর্বক কোন কোন মাসের বকেয়া বিল তা উলেস্নখ করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানকে বকেয়া বিল দাখিল করার পর প্রতিষ্ঠান প্রধানগণ বকেয়া বিল পরিশোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল প্রতিষ্ঠান প্রধানকে অনুরোধ জানিয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্তগৃহীত হয়।

আবাসিক প্রকৌশলী

লামা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আবাসিক প্রকৌশলী

লামা/প্রতিষ্ঠান প্রধান(সকল)

১৪

আনসার ভিডিপি বিভাগ

উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা/প্রতিনিধি উপস্থিত না থাকায়  উক্ত বিভাগের বিভাগীয় কার্যক্রম সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।

নিয়মিত মাসিক সভায় উপস্থিত থাকার জন্য উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

উপজেলা আনসার ভিডিপি অফিসার

১৫

সমাজ সেবা বিভাগ

উপজেলা সমাজ সেবা কর্মকর্তার প্রতিনিধি সভায় জানান যে, সমাজ সেবা বিভাগের বিভাগীয় কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলছে।

নিয়মিত মাসিক সভায় উপস্থিত থাকার জন্য উপজেলা সমাজ সেবা কর্মকর্তাকে অনুরোধ  হয়।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা

১৬

সমবায়

বিভাগ

উপজেলা সমবায় অফিসার সভায় জানান যে, বিভাগীয় কার্যক্রম স্বাভাবিকভাবে চলছে, কোন সমস্যা নেই।

কাজের বর্তমান ধারা অব্যাহত রাখার জন্য উপজেলা সমবায় কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

উপজেলা সমবায় কর্মকর্তা

আলীকদম।

১৭

পল্লীউন্নয়ন বিভাগ

উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তা সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রমের চিত্র নিমণরূপ-

নং

কার্যক্রম

ঋন বিতরণ

(লক্ষটাকায়)

আদায় পরিমাণ

(লক্ষটাকায়)

১.

মূল কর্মসূচী

৩১.৯৬

৩১.৯৬

২.

আবর্তক

৯২.১৫

৭১.০৫

৩.

সদাবিক

১৪১.৯১

১১৯.০৬

৪.

পলস্নী প্রগতি প্রকল্প

৩৯.৯৩

৩০.০৭

৫.

সমাজ উন্নয়ন প্রকল্প

১২০.৫৭

১০০.৯২

৬.

আর.পি.পি

৪.৪০

৩.২৭

             উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তা সভায় আরো জানান যে, মন্ত্রি পরিষদ সভায় ‘পল্লীসঞ্চয় ব্যাংক’ আইন নীতিগত ভাবে অনুমোদন প্রদান করেছেন। উপস্থিত সকলকে স্ব-স্ব অবস্থানে থেকে নতুন উদ্দোগেদারিদ্র্য বিমোচনের এ মহতী কর্মযজ্ঞে সম্পৃক্ত করার জন্য উপস্থিত সকলকে অনুরোধ করেন।

কাজের বর্তমান ধারা অব্যাহত রাখার জন্য উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তা

আলীকদম।

 

১৮

জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ

১৮.১ সহকারী প্রকৌশলী(জনস্বাস্থ্য)  সভায় জানান যে, পূর্ববর্তী সভার সিদ্ধামেত্মর আলোকে রিংওয়েল সংস্কার ও মেরামতের প্রাক্কলন দাখিল করা হয়েছে।

১৮.২   সহকারী প্রকৌশলী(জনস্বাস্থ্য)  সভায় আরো জানান যে, চলতি বছরে ০৬(ছয়)টি রিংওয়েলের বরাদ্দ পাওয়া গেছে। প্রাপ্ত বরাদ্দ অনুসারে উভয় ইউনিয়নে সমানসংখ্যক রিংওয়েল বরাদ্দ প্রদান করা হয়েছে মর্মে তিনি সভায় তথ্য উপস্থাপন করেন।

কাজের বর্তমান ধারা অব্যাহত রাখার জন্য সহকারী প্রকৌশলী(জনস্বাস্থ্য) কে অনুরোধ করা হয়।

 

সহকারী প্রকৌশলী (জনস্বাস্থ্য)

১৯

উপজেলা নির্বাচন অফিস

উপজেলা নির্বাচন অফিসার সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম সঠিক নিয়মে চলছে।

 

ভাবিষ্যতে কাজের এধারা  অব্যাহত রাখার জন্য উপজেলা নির্বাচন অফিসারকে অনুরোধ করা হয়।

উপজেলা নির্বাচন অফিসার

২০

উপজেলা মাধ্যমিক শিক্ষাবিভাগ

উক্ত বিভাগের কোন কর্মকর্তা/ প্রতিনিধি উপস্থিত না থাকায় তার বিভাগীয় কার্যক্রম সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।

চেয়ারম্যান, ১নং আলীকদম সভায় জানান যে, শিক্ষাজাতির মেরম্নদন্ড। উপজেলা মাধ্যমিক শিক্ষাঅফিসারের উদাসীনতার কারণে আলীকদম উপজেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষারব্যবস্থার ধস নেমেছে। ২০১৩ সনের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)পরীক্ষা ও জুনিয়র দাখিল সার্টিফিকেট(জেডিসি)  পরীক্ষাচলাকালীন সময়ে জনাব আবু তাহের মোঃ কামরম্নল হাসান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, আলীকদম কর্মস্থলে উপস্থিত ছিলেন না। ডিসেম্বর/১৩ মাসের মধ্যে প্রতিটি বিদ্যালয়ে বই পৌঁছিয়ে ০১ জানুয়ারি/২০১৪ তারিখ আবশ্যিকভাবে ছাত্র-ছাত্রীর মধ্যে বই বিতরণের সরকারি নির্দেশনা থাকা সত্বেও তিনি এখনও পর্যন্তকর্মস্থলে উপস্থিত হচ্ছেন না। তিনি আলীকদম উপজেলায় যোগদানের পর থেকে সরকারি আদেশ নির্দেশ অমান্য করে সরকারের বিরুদ্ধাচরন করে আসছেন।  দিনের পর দিন কর্মস্থলে অনুপস্থিত থেকেও জনগণের টেক্সের টাকা থেকে তিনি বেতনভাতাদী গ্রহণ করছেন। কর্মস্থলে দীর্ঘদিন অনুপস্থিত থাকার অভিযোগে তার বেতনভাতাদী বন্ধ রেখে তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করার জন্য উর্ধ্বতন কর্মকর্তার সদয় দৃষ্টি আকর্ষণ করার প্রস্তাব প্রদান করেন।

উপজেলায় মাধ্যমিক শিক্ষার প্রসার ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করণ এবং উপজেলা পর্যায়ে কর্মরত সরকারী কর্মকর্তা/কর্মচারীগণের মধ্যে শৃংখলাপূর্ণ পরিবেশ বজায় রাখার স্বার্থে বর্ণিত কর্মকর্তার উলিস্নখিত কর্মকান্ডের প্রেক্ষিতে তার বিরুদ্ধে প্রশাসনিক/বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের লক্ষেবিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষণ করার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে এবং তার বেতনভাতাদী বন্ধ রাখার জন্য  উপজেলা হিসাব রক্ষণকর্মকর্তাকে অনুরোধ জানিয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্তগৃহীত হয়।

উপজেলা নির্বাহী অফিসার /উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা, আলীকদম

২১

উপজেলা প্রকল্প সমন্বয়ক

উপজেলা প্রকল্প সমন্বয়কের প্রতিনিধি সভায় জানান যে, তার বিভাগীয় কার্যক্রম সঠিক নিয়মে চলছে।

 

নিয়মিতভাবে মাসিক সভায় উপস্থিত থাকার জন্য   উপজেলা প্রকল্প সমন্বয়ককে অনুরোধ  হয়।

উপজেলা প্রকল্প সম্বয়নক

২২

তৈন রেঞ্জ

রেঞ্চ কর্মকর্তা, তৈন রেঞ্জ সভায় জানান যে, লাইসেন্স দাখিল করার জন্য করাত কলের মালিকগণকে নোটিশ করা হয়েছে।

ভাবিষ্যতে কাজের এধারা  অব্যাহত রাখার জন্য রেঞ্জ কর্মকর্তা, তৈন রেঞ্জকে অনুরোধ করা হয়।

রেঞ্চ কর্মকর্তা

তৈন রেঞ্চ

২৩

বিবিধ

২৩.১ উপজেলা নির্বাহী অফিসার সভায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ আদালত, বান্দরবানের ০২/১৩ নং মিস আপীল মামলার ২১ নভেম্বর/২০১৩ তারিখের আদেশের আলোকে এবং স্থানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সকরার বিভাগ উপজেলা-১ শাখার ২৬ সেপ্টেম্বর,২০১৩ খ্রিঃ তারিখের ৪৬.০৪৬.০২৭.০০.০০.৪০৩.২০১২-১০৮৫ সংখ্যক স্মারকের প্রেক্ষিতেনিয়োগকৃত কর্মচারীদের নিয়োগোত্তর(ভুতাপেক্ষ) অনুমোদন প্রদান করে বেতন-ভাতাদি পরিশোধের বিষয়ে সিদ্ধান্তগ্রহণের জন্য উপস্থিত সভাসদের সদয় দৃষ্টি  আকর্ষণ করেন।

২৩.২ উপজেলা নির্বাহী অফিসার, আলীকদম আপ্যায়ন ব্যয় বিলের  বিষয়ে সভায় আলোচনা করা হয়। উক্ত বিষয়ে খরচকৃত অর্থের হিসাব বিবরণ নিম্নরূপঃ

১.

আপ্যায়ন বিল (নভেম্বর- ২০১৩)-

৩,০০০/-

 

২৩.১ বিস্তারিত আলোচনান্তে  নিয়োগকৃত কর্মচারীদের নিয়োগোত্তর(ভুতাপেক্ষ) অনুমোদন প্রদান করা হয় এবং বেতন-ভাতাদি পরিশোধের বিষয়ে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ জানিয়ে সর্ব সম্মতিক্রমে সিদ্ধান্তগৃহীত হয়।

 

 

 

 

 

 

 

২৩.২০ বর্ণিত খাতে খরচসমূহ রাজস্ব তহবিল হতে পরিশোধের জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্তগৃহীত হয়।

 

উপজেলা নির্বাহী অফিসার

 

 

 

 

 

 

 

 

 

 

উপজেলা নির্বাহী অফিসার

 

সভাপতি উপজেলা পরিষদ সভায় জানান যে, সকলের একটি উদ্দেশ্য জনগনের পাশে দাড়ানো। উপজেলা নির্বাহী অফিসারের সাথে সমন্বয় সাধনপূর্বক সরকারী সেবাসমূহ জনগণের কাছে পৌঁছে দিতে এবং  উন্নয়ন কর্মকান্ডকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উপস্থিত সকল কর্মকর্তাকে  অনুরোধ করেন।

সভায় আর কোন আলোচ্য বিষয় না থাকায় সভাপতি উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেণ।

 

 

                                                                                                                            (মোঃ রিটন)

                                                                                                                              সভাপতি

                                                                                                                                 ও

                                                                                                                          ভাইস চেয়ারম্যান

                                                                                                                          উপজেলা পরিষদ

                                                                                                                আলীকদম,বান্দরবান পার্বত্য জেলা।

 

স্মারক নং- ০০.০০.০৩০৪.১১১.০৮.০০২.১২-                                                                                       তারিখঃ          /১২/২০১৩খ্রিঃ।

 

              অনুলিপি সদয় অবগতি ও কার্যার্থে প্রেরিত হলঃ

  1. মাননীয় সংসদ সদস্য,৩০০-পার্বত্য বান্দরবান পার্বত্য জেলা।
  2. মন্ত্রীপরিষদ সচিব, মন্ত্রী পরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
  3. সচিব, স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
  4. চেয়ারম্যান, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ, বান্দরবান।
  5. জেলা প্রশাসক, বান্দরবান পার্বত্য জেলা
  6.  চেয়ারম্যান, উপজেলা পরিষদ,আলীকদম, বান্দরবান পার্বত্য জেলা।
  7. ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, আলীকদম
  8.  মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, আলীকদম
  9.  ...................................................................(সকল),

      ..................................................... আলীকদম, বান্দরবান পার্বত্য জেলা।-অবগতি ও কার্যার্থে।

                       

 

 

                                                                                                                       মোতাকাববীর আহমেদ

                                                                                                                     উপজেলা নির্বাহী অফিসার

                                                                                                                আলীকদম,বান্দরবান পার্বত্য জেলা।

 

 

 

 

 

পরিশিষ্ট-খ

 

২৭/০৫/২০১৩ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত  উপজেলা মাসিক উন্নয়ন সমন্বয় সভায় উপস্থিত সদস্যবৃন্দের তালিকাঃ

(স্বাক্ষরের ক্রমানুসারে)

 

 

ক্রমিক নং

উপস্থিত সদস্য বৃন্দ

1.        

জনাব মোঃ রিটন, ভাইস চেয়ারম্যান

2.       

বেগম শিরিন আক্তার, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, আলীকদম

3.       

ডাঃ মোখলেছুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা

4.        

জনাব সজল কৃষ্ণ দেব, উপজেলা প্রকৌশলী।

5.        

জনাব মোঃ হোসাইন, ওসি, আলীকদম থানা

6.       

জনাব বাসু দেব সানা, উপজেলা শিক্ষাঅফিসার(ভাঃ)আলীকদম

7.        

জনাব মোহাম্মদ আলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা,

8.       

জনাব মোঃ মনির আহম্মদ, উপ-সহকারী প্রকৌশলী(জনস্বাস্থ্য)

9.        

জনাব মোঃ সলিম উল্লাহ, উপজেলা সমবায় অফিসার

10.     

জনাব মোঃ ইসমাইল হোসেন, উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা(ভাঃ)

11.     

জনাব মোঃ ইমরানুল হক, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, আলীকদম।

12.    

বেগম আনোয়ারা বেগম, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা(ভাঃ)

13.    

জনাব আবদুলমন্নান, উপজেলা সমন্বয়কারী, বিআরডিবি

14.     

জনাব এম দিদারম্নল আলম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা

15.     

জনাব মোঃ আনোয়ার হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা

16.    

জনাব মামুন সিকদার, মাঠ কর্মকর্তা, F.S.P.কারিতাস

17.     

জনাব জয়নাল আবেদীন, চেয়ারম্যান, ২নং চৈক্ষ্যংইউনিয়ন পরিষদ

18.    

জনাব মোঃ আলমগীর, ইন্সট্রাক্টর, ইউআরসি