মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

বার্তা

বান্দরবান জেলার আলীকদম উপজেলা অফুরন্ত প্রাকৃতিক সৌন্দর্য ও সম্পদের ভান্ডার। এ উপজেলায় রয়েছে বিভিন্ন ভাষাভাষী ক্ষুদ্র নৃ-গোষ্ঠির পাশাপাশি বাঙ্গালীদের শান্তিপূর্ণ সহাবস্থান। উপজেলাটির মোট আয়তনের ৪৭% -ই বনভুমি। উঁচু-নীচু পাহাড়-পর্বত, নদ-নদী, উর্বর উপত্যকা আর দুর্গম ঘন চিরহরিৎ বনভুমি এ অঞ্চলকে করেছে অনিন্দ্য সুন্দর বৈচিত্র্যময় ভৌগলিক পরিবেশের অধিকারী। প্রাচীনকাল থেকে জীবন-জীবিকার তাগিদে মাতামুহুরী নদী উপত্যকায় বসতি গড়ে তুলেছে বিভিন্ন ভাষাভাষি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির পাশাপাশি বাঙ্গালী জনগন। বান্দরবান সদর হতে প্রায় ১১১ কিলোমিটার দূরে অবস্থিত আলীকদম উপজেলাটি শিক্ষা-সংস্কৃতি, শিল্প-সাহিত্য ও পর্যটন শিল্পে খুবই অনগ্রসর।

 

থানচি-আলীকদম সড়কটির নির্মাণ কার্যক্রম প্রায় সমাপ্তির পথে এবং আলীকদম-পোয়ামুহুরী সড়কটির নির্মাণ কার্যক্রম চলমান। এ দুটি সড়কে যান চলাচল শুরু হলে এ উপজেলার আর্থ-সামাজিক উন্নয়নে তা সুদূরপ্রসারী ভূমিকা রাখবে। দুর্গম পাহাড়ী এলাকা বিদ্যমান থাকায় নাগরিক সুবিধাসমূহ সকলের জন্য নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। তবে বর্তমান সরকার এবং এ এলাকার মাননীয় সংসদ সদস্য খুবই আন্তরিকতার সাথে প্রান্তিক জনপদে বিদ্যমান সমস্যাসমূহ সমাধানে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‌'ডিজিটাল বাংলাদেশ' বাস্তবায়নের অংশ হিসেবে উপজেলা ওয়েব পোর্টালের যাত্রা শুরু। আলীকদম উপজেলা প্রশাসন আলীকদমের ইতিহাস-ঐতিহ্য-সার্বিক অবস্থা সকলের নিকট তুলে ধরতে বদ্ধ পরিকর। স্থায়ী বিদ্যুৎ সংকট এবং ইন্টারনেটের সর্বনিম্ন গতিসীমা উপজেলা ওয়েব পোর্টালের স্বাভাবিক অগ্রযাত্রাকে ব্যাহত করবে এ কথা নিশ্চিত করে বলা যায়। তবে জনসাধারণ এবং তথ্য প্রযুক্তিখাতে দক্ষ মানুষের সহায়তা পেলে সহসাই এ উপজেলার সাধারণ মানুষের মুখপাত্র হয়ে উঠবে 'আলীকদম উপজেলা ওয়েব পোর্টাল' - এ আশা করি।

 

 

মো: আল-আমিন

উপজেলা নির্বাহী অফিসার

আলীকদম, বান্দরবান পার্বত্য জেলা।