মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

দর্শনীয় স্থান

আলীকদম উপজেলায় রয়েছে প্রাকৃতিক বৈশিষ্টপূর্ণ বেশ কটি নান্দনিক স্থান । এছাড়ছা ঐতিহাসিক তাৎপর্যপূর্ণ স্থানও রয়েছে এখানে । কিন্তু যোগাযোগ সুবিধা না থাকায় এ উপজেলায় এ যাবত কোন পর্যটন শিল্প গড়ে উঠেনি।

                                           

আলীকদম উপজেলার দর্শনীয় স্থানসমূহ

ক্রঃ নং

পয©টন স্থানের নাম

বর্ণনা

০১.

আলীকদম-থানচি সড়ক

আলীকদম-থানচি সড়ক দক্ষিণ এশিয়ার দ্বিতীয় সর্ব্বোচ্চ সড়কপথ। ১৪ জুলাই, ২০১৫ খ্রিঃ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে ৩৩ কিলোমিটার দীর্ঘ এ সড়কটি উদ্বোধন করেন। ১২০ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ সেনাবাহিনীর ১৬ ইসিবি এবং ১৭ ইসিবি এ সড়কটি নির্মাণ করেছে। এ সড়কের দুই পাশের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দয© আর উঁচু-নিচু পাহাড় দেশী-বিদেশী পয©টককে আকৃষ্ট করেছে।

০২.

আলী সুড়ঙ্গ

আলীকদম উপজেলা সদর থেকে ০৩ কিলোমিটার পূর্ব-দক্ষিণে ‘আলীর পাহাড়’ অবস্থিত। এ পাহাড়েই রহস্যজনক ০৪টি সুড়ঙ্গের অবস্থান। শুষ্ক মৌসুমে অনেক দেশী-বিদেশী পয©টক আলী সুড়ঙ্গ দর্শনে আসেন। ২০১২ সালে উপজেলা প্রশাসনের উদ্যোগে সুড়ঙ্গ এলাকায় ০১টি গোলঘর ও যাতায়াতের রাস্তার নির্মাণ করা হয়। ঐতিহাসিক এ স্থানটি অধিকতর সংস্কার প্রয়োজন।

০৩.

ম্যারাইংতং পাহাড়

আলীকদম উপজেলা সদর হতে প্রায় ১৬ কিলোমিটার দূরে আলীকদম-লামা উপজেলার সীমান্তবর্তী মিরিঞ্জা পাহাড়ে ম্যারাইংতং নামের পাহাড় চূড়ার অবস্থান। এর উচ্চ সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২০০০ ফুট। পাহাড় চূড়ায় ১৯৯২ সালে পূজনীয় ভিক্ষু সংঘের উদ্যোগে এবং স্থানীয় পুণ্যার্থীদের সহযোগিতায় বৌদ্ধমূর্তি প্রতিষ্ঠা, জাদী নির্মাণ করা হয়। স্থাপিত বৌদ্ধ জাদীকে কেন্দ্র করে প্রতি বছর ম্যারাইংতং মহা বৌদ্ধ মেলা ও বৌদ্ধ ধর্মীয় উৎসব অনুষ্ঠিত হয়। এ উৎসবে পার্শ্ববর্তী দেশসমূহ থেকে অসংখ্য বৌদ্ধ ভিক্ষু, পুণ্যার্থী ও পয©টকদের সমাগম ঘটে।

০৪.

ডিম পাহাড়

আলীকদম-থানচি সড়কের ২৩ কিলোমিটার পয়েন্টে এ সড়কের পাশে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩,০০০ ফুট উঁচু পাহাড় অবস্থিত। ডিম্বাকৃতির ন্যায়্ এ পাহাড়কে ‘ডিম পাহাড়’ নামে অভিহিত করা হয়। অধিকাংশ সময় মেঘে ঢাকা ও আকাশছোঁয়া এ পাহাড় দেশী-বিদেশী পয©টকদের আকৃষ্ট করেছে।

০৫.

রূপমুহুরী ঝর্ণা

আলীকদম সদর হতে প্রায় ৫০ কিমি দূরে পোয়ামুহুরী নামক স্থানে এ ঝর্ণাটির অবস্থান ঐতিহাসিক স্থানের মধ্যে রয়েছে। বিস্তারিত জানতে ক্লিক করুন >> রূপ মুহুরী ঝর্ণা